Home » অবাধ তথ্য প্রবাহের এই যুগে নারীরাও সমান তালে এগিয়ে যাবে -স্পীকার

অবাধ তথ্য প্রবাহের এই যুগে নারীরাও সমান তালে এগিয়ে যাবে -স্পীকার

by নিউজ ডেস্ক

পিআইডি, রংপুর:

অবাধ তথ্য প্রবাহের এই যুগে নারীরাও সমান তালে এগিয়ে যাবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তারাও পিছিয়ে থাকবেন না। রবিবার (১৭ই মার্চ) দুপুরে পীরগঞ্জ উপজেলার সরকারি শাহ্ আব্দুর রউফ কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন। পীরগঞ্জ উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

 স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন বাঙালির অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। সকল ধরনের শোষণ, নিপীড়ন ও বৈষ্যমের বিরুদ্ধে লড়াই করেছেন। এজন্য জীবনের অধিকাংশ সময় তাঁকে কারাগারে কাটাতে হয়েছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল ক্ষেত্রে তাঁর দৃঢ় নেতৃত্বের ফলে ১৯৭১ সালে আমরা একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। জাতির পিতার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে। ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হয়েছে। ২০৪১ সালে যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন আমরা দেখছি, তা বাস্তবায়নে নারীদেরও অংশ নিতে হবে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করছেন এবং সেগুলো বাস্তবায়নে কাজ করছেন। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন ‘হার পাওয়ার প্রকল্প’-এর মাধ্যমে ২৫ হাজার নারী উদ্যোক্তার মাঝে ল্যাপটপ বিতরণের কাজ চলমান। তারই অংশ হিসাবে রংপুর বিভাগের ২৮টি উপজেলার ১ হাজার ১৯০ জন নারীর মধ্যে ল্যাপটপ রিতরণ করা হবে। এর মধ্যে আজ পীরগঞ্জে ৮৫ জনের মধ্যে ল্যাপটপ বিতরণ করা হচ্ছে। এরপর আরও ১০০ জন নারীর মাঝে ল্যাপটপ বিতরণ করার হবে।   

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এরোমা দত্ত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মোস্তফা কামাল, রংপুরের জেলাপ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, রংপুরের পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হাসান, বাংলাদেশ আওয়ামী লীগের পীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা, বাংলাদেশ আওয়ামী লীগের পীরগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক এ এস এম তাজিমুল ইসলাম শামীম প্রমুখ।  

You may also like