Home » ইএসডিও’র তিনযুগ পূর্তি উৎসব পালিত

ইএসডিও’র তিনযুগ পূর্তি উৎসব পালিত

by নিউজ ডেস্ক

লোকায়ন রিপোর্ট॥ গতকাল ৩ এপ্রিল ২০২৪, ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র তিনযুগ পূর্তি উৎসব পালিত হয়েছে।


১৯৮৮ সালে বাংলাদেশের সর্ব উত্তরের জনপদ ঠাকুরগাঁও জেলা শহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ মেধাবী ছাত্র ড. মুহম্মদ শহীদ উজ জামানের নেতৃত্বে একদল তরুণের সম্মিলিত প্রয়াসে ভয়াবহ বন্যা মোকাবেলায় ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) বে-সরকারী উন্নয়ন সংস্থা হিসেবে যাত্রা শুরু করেছিলো। ৩ এপ্রিল ২০২৪, সংস্থাটি তিনযুগ পূর্তি উৎসব উদযাপন করছে। এটি নিঃসন্দেহে সংস্থার জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এ সময়ের মধ্যে ইএসডিও বিভিন্ন কার্যক্রম নিয়ে পৌঁছাতে সক্ষম হয়েছে দেশের বিভিন্ন স্থানের দরিদ্র, পিছিয়ে পড়া বিশেষত: নারী, শিশু ও ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর কাছে।


ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি উৎসব উপলক্ষ্যে সংস্থার প্রধান কার্যালয়, গোবিন্দনগর, ঠাকুরগাঁওয়ে সকাল ১০টায় জাতীয় সংগীত, দলীয় সংগীত ও উৎসব সংগীতের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এরপর সকাল সাড়ে ১০টায় ‘তিনযুগ থেকে অর্ধ-শতাব্দীর অভিযাত্রার শুভারম্ভ’ প্রতিপাদ্যকে কেন্দ্র করে ইএসডিও’র উন্নয়ন কর্মীদের সমন্বয়ে ভবিষ্যত কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়। বিকাল সাড়ে ৩টায় ইএসডিও’র তিনযুগ পূর্তির বিশেষ আলোচনা সভা এবং সন্ধ্যা ৬ টায় দোয়া ও ইফতারের আয়োজনের মধ্য দিয়ে সারাদিনের কর্মসূচীর সমাপ্তি হয়।


ইএসডিও’র তিনযুগ পূর্তি উৎসব আয়োজনে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান ক্যাপিস্টোন ফেলো এনডিসির সভাপতিত্ব উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও-৩ আসনের নবনির্বাচিত সংসদ-সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ, ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ মো. সাইফুজ্জামান হিরো, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক মো. জামাল হোসেন, জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান, পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিত্যানন্দ সরকার, পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস. রমেশ কুমার ডাগা, ইএসডিও’র পরিচালক (প্রশাসন) এবং ইকো পাঠশালা এন্ড কলেজ-এর অধ্যক্ষ ড. সেলিমা আখতার, ইএসডিও নির্বাহী পরিষদের চেয়ারম্যান সফিকুল ইসলাম। উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধাবৃন্দ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, এনএসআই জয়েন্ট ডিরেক্টর, বিজিবি সেক্টর কমান্ডার, অতিরিক্তি পুলিশ সুপার দিনাজপুর। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ; টাঙ্গন সাহিত্য ক্রীড়া সংসদ, জাতীয় আদিবাসি পরিষদ, হরিজন ঐক্য পরিষদ, আগমনি স্পোর্টিং ক্লাব, ব্লুবার্ড বয়েজ ক্লাব রোড, নীল পলাশ মাল্টিমিডিয়া, সাম্য ক্রীড়া ও সাংস্কৃতিক গোষ্ঠি, উত্তরন ক্রীড়া চক্র, জাসদ ঠাকুরগাঁও, জাতীয়পার্টি, জাতীয়তাবাদী দল বিএনপি, মটর শ্রমিক ইউনিয়ন, এনটিভি দর্শক ফোরাম, রাকাব, ন্যাশনাল ব্যাংক, রাঙ্গাটুঙ্গি ফুটবল একাডেমি, উদিচি ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক, সুধীজন এবং সংস্থার প্রধান কার্যালয়ের সকল উন্নয়ন কর্মীবৃন্দ।

You may also like