Home » ইএসডিও-জিআরএসসিএসআই প্রকল্পের জাতীয় পর্যায়ে লার্নিং শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত

ইএসডিও-জিআরএসসিএসআই প্রকল্পের জাতীয় পর্যায়ে লার্নিং শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত

by নিউজ ডেস্ক

লোকায়ন রিপোর্ট:
আজ ২১ র্মাচ, ২০২৪ বৃহস্পতিবার, জেন্ডার রেসপন্সিভ স্কুল এন্ড কমিউনিটি সেফটি ইনিশিয়েটিভস (জিআরএসসিএসআই) প্রকল্পের জাতীয় পর্যায়ের লার্নিং শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে রাজধানীর গুলশানে হোটেল বেঙ্গল ব্লু- বেরিতে প্ল্যাণ ইন্টারন্যাশনাল জাপান – এর অর্থায়নে, প্ল্যাণ ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইকো স্যোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, চেয়ারম্যান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক র্বোড (এনসিটিবি)। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্ল্যাণ ইন্টারন্যাশনাল বাংলাদেশ- আফরোজ মহল, ডিরেক্টর অব প্রোগ্রাম মেনেজমেন্ট এন্ড ইমপ্লিমেন্টেশন ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইকো স্যোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)- এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান এবং লার্নিং শেয়ারিং কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইকো পাঠশালা এন্ড কলেজ এর অধ্যক্ষ ড. সেলিমা আখতার।
এই লার্নিং শেয়ারিং সভার মূল উদ্দেশ্য ছিল, স্কুল এবং কমিউনিটিতে জেন্ডার রেসপন্সিভ ও দুর্যোগ সহনশীল নিরাপদ পরিবেশ গড়ার লক্ষ্যে বেস্ট উদাহরণ, চর্চা, চ্যালঞ্জে এবং প্রত্যাশার প্রশমন ঘটানো । এই ইভেন্টে নাগশ্বেরী উপ-জলোর বভিন্নি ইউনিয়ন থেকে স্টুডেন্ট টাস্কফোর্স (এসটিএফ) নেতা, যুবক, অভিভাবক, প্রধান শিক্ষক, ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমটি (ডব্লিউডিএমসি) তাদের গল্প, সাফল্য, আচরণগত পরর্বিতনের চ্যালেঞ্জ এবং শেখার কথা শেয়ার কেরেছেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা- কুড়িগ্রাম জেলা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা- নাগেশ্বরী উপজেলা এবং বিভিন্ন এনজিও প্রতিনিধিবৃন্দ। আলোচকরা তাদের সামগ্রকি অগ্রগতির জন্য মেয়েদের ও কিশোরীদের পড়াশোনা চালিয়ে যেতে অনুপ্রাণিত করার জন্য উৎসাহজনক এবং পথপ্রদর্শকমূলক বক্তব্যও প্রদান করনে। আলোচনায় কিশোরীদের উদ্যোগ ও নেতৃত্বকে স্বীকৃতি দেয়া এবং উৎ্সাহিত করা হয়। এছাড়াও এই প্রকল্পের উত্তম চর্চাগুলি সরকারি ও বেসরকারি উদ্যোগে সম্প্রসারণের বিষয়টিও উঠে আসে।
অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, চেয়ারম্যন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বলেন,“আমার সবচেয়ে ভাল লাগার বিষয়টি হল, এখন শিক্ষার্থীরা র্দুযোগ মোকাবলোয়, সুরক্ষা ও স্বাস্থ্যবিধির বিষেয়ে অনকে সচতেন হয়ছে। এই প্রকল্পটি স্কুল শিক্ষার্থী এবং স্থানীয় কমিউনিটির উদ্যোগের মাধ্যমে একটি দুর্যোগ সহনশীল, নিরাপদ স্কুল এবং কমিউনিটিতে অনুকূল পরিবেশ গড়ে তোলার জন্য ব্যাপকভাবে অবদান রেখেছে। সরকার, এনজওি ও স্থানীয়দের সাথে মিলে এরকম আরও ভাল কাজ হোক এবং আমরা এমন আরও ফলপ্রসূ প্রকল্পের নমুনা দখেতে পাই, এটাই আশা করছি। সর্বোপরি এই প্রকল্পটি স্কুল শিক্ষার্থীদের নেতৃত্ব, যুব এবং স্থানীয় কমিউনিটির উদ্যোগের মাধ্যমে বাস্তবায়তি একটি সফল মডেল”।
আশিক বিল্লাহ, প্ল্যাণ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর হেড অফ সেন্ট্রাল এ্যান্ড নর্দান রিজিয়ন প্রোগ্রাম, অনুষ্ঠানটিতে এই প্রকল্পটির লক্ষ্য, শিখন, চ্যালঞ্জেগুলি নিয়ে উপস্থাপনা করনে যে প্রকল্পটি কিভাবে নাগেশ্বরী উপজেলার কচাকাটা, বল্লভের খাশ এবং কেদার ইউনিয়নে ৩টি উচ্চ বিদ্যালয় এবং ১টি দাখিল মাদ্রাসা ও ৪ টি ওর্য়াড নিয়ে ২০২১ সাল হতে লক্ষ্যভূক্ত ১৪,৪২৮ জন প্রকল্প অংশগ্রহণকারীদের নিয়ে অবিরামভাবে কাজ করছে। কম্প্রিহেন্সিভ স্কুল সেফটি ফ্রেমওর্য়াক অনুসরণে, মাল্টি হ্যার্জাড রিস্ক অ্যাসেসমেন্ট টুলস এর মাধ্যমে দুর্যোগের প্রস্তুতি ও সাড়া প্রদানের জন্য এই প্রকল্প হতে এসটিএফ, যুব ও বালিকাদের ক্লাব ও সিভিল সোসাইটি সংগঠন করেছে। এসব সংগঠন এবং স্কুল ম্যানেজমেন্ট কমিটি ও ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি (WDMC) এর দক্ষতা উন্নয়নে সহায়তা করেছে । এই প্রকল্পটি সীমানা প্রাচীর, প্রতিবন্ধী বন্ধুত্বপূর্ণ র‌্যাম্প, শ্রেণী কক্ষ সম্প্রসারণ, মেরামত সহ স্কুল ভবনগুলির পুনর্গঠন ও সংস্কারে সহায়তা করেছে। সেই সাথে মেয়েদের পরিবেশ বান্ধব ওয়াসব্লক, হাইজিন কর্নার, স্যানিটারি ন্যাপকিন সুবিধা এবং পানি সরবরাহ সহ প্রকল্প অন্তর্ভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে সহায়তা করেছে। উক্ত শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল কনটিনজেন্সি প্ল্যান, ফিডব্যাক মেকানিজম সিস্টেম, স্কুল ডেভেলপমেন্ট প্ল্যান এসব উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিশেষ করে মেয়েদের শিক্ষার উপযোগী পরিবেশ তৈরী হয়েছে । ফলস্বরূপ, ধীরে ধীরে মেয়ে শিক্ষার্থীদের স্কুলে ভর্তি , ও নিয়মিত ক্লাসে উপস্থিতি বেড়েছে সেই সাথে কমেছে স্কুল থেকে ঝরে পড়ার হার ।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন