Home » উৎসবমুখর পরিবেশে পালিত হলো ইকো পাঠশালা এন্ড কলেজের দুই যুগ পূর্তি

উৎসবমুখর পরিবেশে পালিত হলো ইকো পাঠশালা এন্ড কলেজের দুই যুগ পূর্তি

by নিউজ ডেস্ক
নবীন হাসান : দুই যুগের স্বপ্নরথ বিশ্বজয়ের যাত্রাপথ ও দুই যুগ এ দুর্নিবার এই প্রতিপাদ্যকে সামনে রেখে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হলো ইকো পাঠশালা এন্ড কলেজের দুই যুগপূর্তি অনুষ্ঠান। ইকো পাঠশালা এন্ড কলেজের দুই যুগ পূর্তি আয়োজক কমিটির আয়োজনে শনিবার সকালে শহরের গোবিন্দ নগরে অবস্থিত ইকো  পাঠশালা এন্ড কলেজ ক্যাম্পাসের মুক্তির মন্দির সোপান তলে মঞ্চে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতেই ইকো পাঠশালা এন্ড কলেজের শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মুহম্মদ শহীদ উজ জামান ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ড. সেলিমা আখতার কে গার্ড অফ অনার এবং ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন। এরপরে প্রধান অতিথি এবং অনুষ্ঠানের সভাপতি কলেজ ক্যাম্পাসে দেয়াল পত্রিকা ‘কিশলয়’ এর উন্মোচন করেন এবং তা পরিদর্শন করেন। এরপরে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা এবং উৎসব পতাকা উত্তোলন করা হয়। ও জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করা হয়। পরে উৎসব সংগীত ‘ ধনধান্যে পুষ্পে ভরা ‘ পরিবেশন করা হয় এবং বেলুন উড্ডয়ন  এর মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।আলো আমার আলো ওগো আলোয় ভুবন ভরা গানটির তালে তালে  ইকো পাঠশালা এন্ড কলেজ এর দুই যুগ পূর্তি অনুষ্ঠানে কলেজ ক্যাম্পাসের কদম তলায় ২৪টি প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এরপরে প্রধান অতিথি, অনুষ্ঠানের সভাপতি, উপাধ্যক্ষ এবং সাবেক শিক্ষকগণ আসন গ্রহণ করেন। ও তাদের ফুলের শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
এরপরে ইকো পাঠশালা এন্ড কলেজের চেয়ারম্যান ড. মুহম্মদ শহীদ উজ জামান,  অধ্যক্ষ ড. সেলিমা আখতার, উপাধ্যক্ষ  জোহরাতুন্নেসা’কে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কেন্দ্রিয়  ইকো পাঠশালা এন্ড কলেজ , পীরগঞ্জ ইকো পাঠশালা, শিবগঞ্জ ইকো পাঠশালা , ইএসডিও, ইএসডিও জেন্ডার সেল, ইএসডিও ইআইটি , ইএসডিও ডকুমেন্টেশন ইউনিট,  বাংলাদেশ রিসার্চ ডেভলপমেন্ট ইনস্টিটিউট এবং ইকো পাঠশালা এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ। একইসাথে প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যক্ষ এবং আয়োজক কমিটিকে ফুলেল শুভেচ্ছা দেন।
এরপরে শুরু হয় আলোচনা সভা। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির অন্যতম সদস্য ফারহান সাদ্দাজ জাইদি।পরে উৎসব আয়োজক কমিটির পক্ষ থেকে স্মারক সম্মাননা প্রদান করা হয় অনুষ্ঠানের সভাপতি এবং প্রধান অতিথিকে। এরপরে দুই যুগপূর্তি উপলক্ষে কেক কাটা হয়। পরে ফারহান সাদ্দাজ জাইদীর লেখা ও লোকমান শারিফের সুর করা  ‘আমাদের আলোকিত প্রাঙ্গণ ‘ গানটি পরিবেশন করেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপরে এসএসসি ২০২০ এবং এইচএসসি  ২০২২ ব্যাচের শিক্ষার্থী যারা কৃতিত্বের  সাথে ইকো পাঠশালা এন্ড  কলেজ থেকে উত্তীর্ণ হয়ে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে তাদের সংবর্ধনা দেয়া হয়। পরে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শাশ্বত জামান, প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ জোহুরাতুন্নেসা, অধ্যক্ষ ড. সেলিমা আখতার।বক্তব্য রাখেন প্রধান অতিথি ইকো পাঠশালা এন্ড কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মুহম্মদ শহীদ উজ জামান। বিদ্যালয় এর প্রাক্তন শিক্ষার্থী এবং অ্যালামনাই এসোসিয়েশন এর পক্ষ থেকে লোকমান শারিফের বক্তব্যের মাধ্যমে শেষ হয় আলোচনা সভা ।
পরিশেষে বিদ্যালয় এর শিক্ষক এবং শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ইকো পাঠশালা এন্ড কলেজের দুই যুগপূর্তি  অনুষ্ঠানে প্রতিষ্ঠানের অধ্যক্ষ ড. সেলিমা আখতার বলেন,২৪ বছর আগে ইকো পাঠশালা ২৩ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে তিন সহস্রাধিক ছাত্র-ছাত্রী রয়েছে। আমরা মনে করি এটা ইকো পাঠশালার একটি বিশাল বড় অর্জন। এ সময় তিনি ঠাকুরগাঁওয়ের অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন তাদের সন্তানদের দিয়ে ইকো পাঠশালা এন্ড কলেজকে সমৃদ্ধ করার জন্য।তিনি বলেন,  আমরা প্রতিটা বছরে এক বছরের চেয়ে আরেক বছর ছাড়িয়ে যাচ্ছি ভালো রেজাল্ট দিয়ে এটা অনেক বড় অর্জন।
অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মুহম্মদ শহীদ উজ তার বক্তব্যে বলেন, আজ থেকে দুই যুগ আগে যে স্বপ্নটি আমরা দেখেছিলাম সেই স্বপ্নটি এখন মহীরুহে পরিণত হয়েছে।
বাংলাদেশে এরকম প্রতিষ্ঠানের উদাহরণ খুব কম। যে প্রতিষ্ঠানটি একটি পয়সাও সরকারের কাছ থেকে গ্রহণ করেনি গত ২৪ বছরে। একেবারেই সরকারের অর্থের অনুকূল্যের  বাইরে থেকে মাত্র ২৪ বছরের ভেতরে প্রাক প্রাথমিক পর্যায় থেকে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত একটি জেলায় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে পরিণত হওয়ার যে গল্প সেটি এদেশে কোন সাধারণ গল্প নয়। আমরা আমাদের ৬৪ টি জেলায় এ ধরনের উদাহরণ খুব বেশি একটা পাবোনা। যে কারণেই বলেছি আমাদের স্বপ্নটি একটি মহীরুহে পরিণত হয়েছে।

You may also like