Home » গণমাধ্যমের উন্নয়নে কুড়িগ্রামে সাংবাদিকগণের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত

গণমাধ্যমের উন্নয়নে কুড়িগ্রামে সাংবাদিকগণের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত

by নিউজ ডেস্ক

রংপুর, ৩০শে বৈশাখ, (১৩ই মে) :

গণমাধ্যমের উন্নয়নের লক্ষ্যে রংপুর আঞ্চলিক তথ্য অফিসের আয়োজনে সোমবার (১৩ই মে) কুড়িগ্রাম জেলাপ্রশাসকের সম্মেলনকক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুড়িগ্রামের জেলাপ্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ। সভায় সভাপতিত্ব করেন রংপুর আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মোঃ মামুন অর রশিদ।

প্রধান অতিথির বক্তৃতায় জেলাপ্রশাসক বলেন, সাংবাদিকগণকে পেশাদারিত্ব বজায় রেখে সাংবাদিকতার নীতিমালা অনুসরণ করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে। সাংবাদিকতায় দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। সাংবাদিকগণকে পেশাগত উন্নয়নে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে এবং আর্থসামাজিক বিভিন্ন বিষয়ে পরিষ্কার ধারণা লাভ করতে হবে। সাংবাদিকতায় ভাষার ব্যবহার খুব গুরুত্বপূর্ণ। এজন্য শব্দ চয়ন, বানান ও উচ্চারণের ক্ষেত্রেও একজন সাংবাদিকের দখল থাকা প্রয়োজন। তিনি সংবাদ পরিবেশনের ক্ষেত্রে পরিস্থিতিগত পরিমিতিবোধ বজায় রাখার জন্য সাংবাদিকগণের প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় সভাপতির বক্তৃতায় সিনিয়র তথ্য অফিসার বলেন, সংবাদপত্র সমাজ ও রাষ্ট্রের দর্পণ। গণতান্ত্রিক রাষ্ট্রে গণমাধ্যমকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয়। আর সাংবাদিকগণ হলেন এই চতুর্থ স্তম্ভের পরিচালক। সাংবাদিকগণ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডসহ সমাজের নানা অসংগতি ও দুর্নীতির চিত্র জনসম্মুখে তুলে ধরেন। সাংবাদিককে সাহসের সঙ্গে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে হবে এবং কোনোভাবেই তথ্যকে হত্যা করা যাবে না। মতবিনিময় সভায় তিনি বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক প্রণীত সাংবাদিকগণের অনুসরণীয় আচরণবিধি, সংবাদপত্র ও সাময়িকীর মিডিয়া তালিকাভুক্তি এবং নিরীক্ষা নীতিমালা, সংবাদ লেখার ক্ষেত্রে ভাষাসংক্রান্ত প্রচলিত ভুল ও করণীয়, সংবাদপত্রের মান উন্নয়নে করণীয়, সাংবাদিকদের কল্যাণে সরকারের বিভিন্ন উদ্যোগ ও সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে অনুদানপ্রাপ্তির আবেদন প্রক্রিয়া, সম্পাদক ও বার্তা সম্পাদকদের দায়িত্ব ও ফিচার লেখার ক্ষেত্রে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি লেখকস্বত্ব ও কপিরাইট আইন মেনে সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকগণের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কুড়িগ্রাম জেলা তথ্য অফিসের তথ্য অফিসার মোঃ শাহজাহান আলী বলেন, গণমাধ্যম সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধ হিসাবে কাজ করে। গণমাধ্যম সমাজের দুর্নীতি, অনিয়ম ও অসংগতি জনসম্মুখে তুলে ধরে। এজন্য তাঁদের অনেক সময় চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। তিনি সাংবাদিকগণকে উন্নয়ন সাংবাদিকতা করার পাশাপাশি দক্ষতা উন্নয়নের উপর গুরত্বারোপ করেন।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সাংবাদিকগণ বলেন, গণমাধ্যমের উন্নয়নে এ ধরনের মতবিনিময় সভার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সাংবাদিকগণের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে আঞ্চলিক তথ্য অফিস ও জেলা তথ্য অফিসের উদ্যোগে নিয়মিত মতবিনিময় সভা ও কর্মশালা আয়োজন করা প্রয়োজন। এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা হলে গণমাধ্যমের উন্নয়ন হবে এবং সাংবাদিকগণ উপকৃত হবেন। অনেক সীমাবদ্ধতার মধ্যেও স্থানীয় পত্রিকাসমূহ নিয়মিত প্রকাশিত হচ্ছে। সাংবাদিকগণ স্থানীয় সংবাদপত্রের উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা কামনা করেন।

মতবিনিময় সভায় রংপুর আঞ্চলিক তথ্য অফিসের তথ্য অফিসার ফাতেমা জান্নাতুল ফেরদৌস সুরভী, সহকারী তথ্য অফিসার মোঃ রুপাল মিয়া ও কুড়িগ্রাম জেলার স্থানীয় দৈনিক পত্রিকার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন