Home » জিংক ধানের সম্প্রসারণে শস্য ভেলু চেইন এক্টরদের সাথে আলোচনা সভা

জিংক ধানের সম্প্রসারণে শস্য ভেলু চেইন এক্টরদের সাথে আলোচনা সভা

by নিউজ ডেস্ক
স্টাফ রিপোর্টার: ঠাকুরগাঁও জেলায় আন্তর্জাতিক খাদ্যনীতি গবেষণা ইনস্টিটিউট (IFPRI)  হারভেস্ট প্লাস প্রোগ্রাম এর রিঅ্যাক্টস- ইন প্রকল্পের আয়োজনে গতকাল রোববার  ঠাকুরগাঁও শহরের  গোবিন্দ নগরে   অবস্থিত ইএসডিও প্রধান কার্যালয়ের “সেমিনার হল রুমে “জিংক ধানের সম্প্রসারণে শস্য ভেলু চেইন এক্টরদের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।
সভায়  ঠাকুরগাঁও বিএডিসি’র  উপ পরিচালক,   (বীজ) কৃষিবিদ মোঃ ফারুক হোসেন  এর সভাপতিত্বে   প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক  কৃষিবিদ মোঃ আলমগীর হোসেন । এছাড়াও আরো উপস্থিত ছিলেন  ইএসডিও রিএক্টস-ইন প্রজেক্ট’র  ফোকাল কৃষিবিদ মোঃ আশরাফুল আলম,  পিসি মোঃ কামরুল ইসলাম  সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ব্যক্তিত্ব।
সভায় মানব দেহে জিংকের উপকারিতা, অভাবজনিত লক্ষণ ও জিংকের ঘাটতি মেটানোর উপায়সহ জিংক সমৃদ্ধ ধান ও গমের বিভিন্ন জাত, তাদের উৎপাদন প্রযুক্তি বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়। অংশগ্রহণকারীরা আলোচনায় স্বতস্ফুর্ত ভাবে অংশগ্রহণ করেন এবং তারা বলেন জিংক ধান এর সহজলভ্যতা যত বেশি হবে তত সহজে চাল তৈরি, বিক্রি ও সম্প্রসারণে সুবিধা হবে।
উল্লেখ্য রিএক্টস-ইন প্রকল্পটি কানাডা সরকারের অর্থায়নে, ওয়ার্ল্ড ভিশন, হারভেস্টপ্লাস, নিউট্রিশন ইন্টারন্যাশনাল এবং ম্যাকগিল বিশ্ববিদ্যালয় কনসোর্টিয়াম এর মাধ্যমে অন্যান্য তিনটি দেশের মতো বাংলাদেশের ঠাকুরগাঁও জেলায় বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের হারভেস্টপ্লাসের কার্যক্রম গুলি ইএসডিও’র মাধ্যমে  বাস্তবায়িত হচ্ছে। হারভেস্টপ্লাস ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ বায়োফোর্টিফাইড খাদ্যশস্যেও বিকাশ ও প্রচার করে এবং বায়োফরটিফিকেশন প্রমাণ এবং প্রযুক্তিতে বিশ্বব্যাপী নেতৃত্ব প্রদান করে পুষ্টি এবং জনস্বার্থেও উন্নতি করে। হারভেস্টপ্লাস বাংলাদেশে জিংক ধান, জিংক গম এবং জিংক ও আয়রন মসুর এর সম্প্রসারণ এবং অভিযোজনে কাজ করছে। বর্তমানে বাংলাদেশে আমন মৌসুমে ব্রি ধান ৭২ ও বিনা ধান ২০ এবং বোরো মৌসুমে ব্রি ধান ৭৪, ৮৪, ১০০ ও ১০২ ধানের ব্যাপক চাষাবাদ হচ্ছে।

You may also like