Home » ঠাকুরগাঁওয়ে ৪ দিনব্যাপী গ্রাম আদালত ৩য় পর্যায় প্রকল্পের অনলাইন ভিত্তিক মনিটরিং বিষয়ক প্রশিক্ষণ শুরু

ঠাকুরগাঁওয়ে ৪ দিনব্যাপী গ্রাম আদালত ৩য় পর্যায় প্রকল্পের অনলাইন ভিত্তিক মনিটরিং বিষয়ক প্রশিক্ষণ শুরু

by নিউজ ডেস্ক
ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে অনলাইন ভিত্তিক (GEMS, PMIS, CUS) এবং জেন্ডার অন্তর্ভুক্ত মনিটরিং সিস্টেম বিষয়ক চারদিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। ইএসডিও-এভিসিবি ৩য় পর্যায় প্রকল্পের, রংপুর বিভাগের ৮ জেলার জেলা ম্যানেজার ও উপজেলা সমন্বয়কারীরা ২১ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত এই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। প্রশিক্ষণটি অনুষ্ঠিত হচ্ছে ঠাকুরগাঁও জেলার গোবিন্দ নগরে অবস্থিত ইএসডিও’র প্রধান কার্যালয়ের মেধা অনুশীলন কেন্দ্রে।
প্রশিক্ষণের উদ্বোধন করেন ইএসডিও’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান। এ সময় উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ ৩য় পর্যায় প্রকল্পের টিম লিডার (প্লানিং, মনিটরিং ও রিপোর্টিং) মো: সিরাজুল হক, গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের এমআইএস উন্নয়ন বিশেষজ্ঞ আরিফ হোসেন, এমআইএস এন্ড ডিজিটালাইজেশন অফিসার শাহেদ মেহবুব, এম এন্ড  ই এন্ড লার্নিং এনালিস্ট জাকিয়া শারমিন। এছাড়া উপস্থিত ছিলেন  ইএসডিও-এভিসিবি ৩য় পর্যায়  প্রকল্পের ফোকাল পার্সন মো: তোফাজ্জল হোসেন এবং প্রকল্প সমন্বয়কারী মারুফ আহমেদ ।
এই প্রশিক্ষণটি আয়োজন করেছে “বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ ৩য় পর্যায়” প্রকল্প, যা যৌথভাবে অর্থায়ন করছে ইউরোপীয় ইউনিয়ন (EU), জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP) ও বাংলাদেশ সরকার। প্রকল্পটিতে বাস্তবায়ন সহযোগি সংস্থা হিসেবে কাজ করছে ইএসডিও।
প্রশিক্ষণের মূল লক্ষ্য হলো অনলাইন ব্যবস্থার মাধ্যমে গ্রাম আদালতের কার্যক্রমকে আরও দক্ষ, স্বচ্ছ ও লিঙ্গ সমতাভিত্তিক করা। অংশগ্রহণকারীরা অনলাইন ডাটাবেজ ম্যানেজমেন্ট ও মনিটরিং সিস্টেম সম্পর্কে ধারণা লাভ করবেন।
স্থানীয় সরকার বিভাগের অধীনে এই প্রকল্পের মাধ্যমে গ্রাম আদালতের কার্যক্রম আরও গতিশীল হবে বলে আশা করা হচ্ছে, যা গ্রামের জনগণের ন্যায়বিচার প্রাপ্তি সহজতর করবে। সংশ্লিষ্টরা মনে করছেন, এই প্রশিক্ষণ স্থানীয় ও জাতীয় পর্যায়ে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে এবং জেন্ডার অন্তর্ভুক্ত মনিটরিং সিস্টেম প্রান্তিক জনগোষ্ঠীর ন্যায়বিচার নিশ্চিত করতে সহায়ক হবে।

You may also like