Home » তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষক মাঠ দিবস

তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষক মাঠ দিবস

by নিউজ ডেস্ক
স্টাফ রিপোর্টার : তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ঠাকুরগাঁও সদর উপজেলার গৌরীপুরে কৃষক মাঠ দিবস রবিবার অনুষ্ঠিত হয়েছে।
সভায় জেলা কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কামরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, রংপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আশিষ কুমার সাহা। অন্যান্যের মধ্যে বক্তব্যদেন-প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.একেএম খোরশেদুজ্জামান, রংপুর সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আল আমিন হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আলা উদ্দিন শেখ।
সভায় বক্তাগণ বলেন, দেশে সরিষার চাহিদা পূরণে কৃষি গবেষণার উদ্ভাবিত স্বল্প মেয়াদী এবং উচ্চফলনশীল জাতের বারি সরিষা-১৪ চাষাবাদ করে লাভবান হওয়া যায়। এতে একদিকে যেমন তেল উৎপাদন বাড়বে তেমনি আমদানীর উপর নির্ভরতা কমবে আসবে।
জেলা কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কামরুল ইসলাম বলেন, জেলায় এবার ২০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। যা থেকে ৩০ হাজার মেট্রিকটন সরিষা এবং এক কোটি ৫লাখ উৎপাদন হবে।
তিনি বলেন, ঠাকুরগাঁও জেলায় আরো ৫৫ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ করা সম্ভব। যা থেকে আরো ৮০ হাজার মেট্রিক টন সরিষা এবং ২ কোটি ৮০ লাখ লিটার সরিষার তেল উৎপাদন করা সম্ভব।
তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাঠ পর্যায়ের মাঠ দিবসগুলোতে কৃষকদের সরিষার আবাদে উদ্বুদ্ধ করতে উচ্চফলনশীল জাতের বারি সরিষা-১৪ এর চাষাবাদ কলাকৌশল এবং এর উপকার সম্পর্কে অবহিত করা হচ্ছে বলে জানান প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কামরুল ইসলাম।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন