Home » নেপালের বিদায়ে সুপার এইটে যেতে যে সমীকরণ বাংলাদেশের

নেপালের বিদায়ে সুপার এইটে যেতে যে সমীকরণ বাংলাদেশের

by নিউজ ডেস্ক

লোকায়ন ডেস্ক:

বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ মাঠে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। আর্নস ভেল স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নেপালের বোলারদের তোপে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৫ রান তুলতে সক্ষম হয় প্রোটিয়ারা। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে জয়ের খুব নিকটেই পৌছে গিয়েছিল রোহিত পোড়েলের দল। তবে শেষ বলে গড়ানো ম্যাচটিতে ১ রানে হারের আক্ষেপ নিয়েই মাঠ ছেড়েছে নেপাল। ফলে সুপার এইটের উঠার লড়াইয়ে সমীকরনে এখন শুধুই বাংলাদেশ ও নেদারল্যান্ডস।

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ ‘ডি’ থেকে আগেভাগেই সুপার এইট নিশ্চিত করে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। বাকি একটা জায়গার জন্য ছিলো ত্রিমুখী লড়াই বাংলাদেশ, নেদারল্যান্ডস ও নেপালের। তবে সেই লড়াইটা এবার নেমে এসেছে দুইয়ে। আজ প্রোটিয়াদের বিপক্ষে ১ রানে হারের আক্ষেপে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয় হিমালয়ের দেশটির। তাতে এই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন আছে দ্বিতীয়তে।

ফলে বাংলাদেশের সামনে সমীকরন দাড়ায় নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারালেই সরাসরি সুপার এইটে যাবে বাংলাদেশ। অপরদিকে ডাচরা যদি শ্রীলঙ্কার কাছে হেরে যায় তখন নেপালকে না হারালেও সুপার এইটে যাবে বাংলাদেশ। এছাড়াও সুযোগ আছে বাংলাদেশের।

নেদারল্যান্ডস লঙ্কানদের বিপক্কজে জিতলে, বাংলাদেশ যদি নেপালের কাছে হেরেও যায় তখন পয়েন্ট টেবিলের হিসাবে যে এগিয়ে থাকবে সে যাবে সুপার এইটে। সে দিক দিয়ে বাংলাদেশ নেদারল্যান্ডসের চেয়ে রানরেটে অনেক এগিয়ে। তাই পরের ধাপে যেতে বাংলাদেশের সুযোগটাই সবচেয়ে বেশি।

এদিকে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী ১৭ জুন ভোরে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। একই দিনে শ্রীলঙ্কাকে মোকাবিলা করবে নেদারল্যান্ডস। সব মিলিয়ে আগামী সোমবারই হবে এই গ্রুপের শেষ ফায়সালা।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন