Home » রংপুরে জাতীয় পাট দিবস উদ্‌যাপিত 

রংপুরে জাতীয় পাট দিবস উদ্‌যাপিত 

by নিউজ ডেস্ক

পিআইবি, রংপুর:

‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাটশিল্পের বাংলাদেশ’এই প্রতিপাদ্য নিয়ে রংপুরে ‘জাতীয় পাট দিবস-২০২৪’ উদ্‌যাপিত হয়েছে। বুধবার (৬ই মার্চ) রংপুর জেলাপ্রশাসক কার্যালয়ের কম্পিউটারল্যাবে জাতীয় পাট দিবস উপলক্ষ্যে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। রংপুর জেলাপ্রশাসনের উদ্যোগে এবং রংপুর পাট অধিদপ্তরের সহযোগিতায় অনুষ্ঠিত এই আলোচনাসভায় প্রধান আলোচক হিসাবে বক্তৃতা করেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের রংপুর আঞ্চলিক কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শাহাদত হোসেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন পাট গবেষণা ইনস্টিটিউটের রংপুর আঞ্চলিক কেন্দ্রের সহকারী পরিচালক সোলায়মান আলী। 

 

প্রধান আলোচকের বক্তৃতায় প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, অনেকে পলিথিন ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। পলিথিন পরিবেশের মারাত্মক ক্ষতি করে। তাই পলিথিন ব্যবহার রোধে সবাইকে সচেতন থাকতে হবে। পাটজাত পণ্য পরিবেশবান্ধব। পরিবেশের ভারসাম্য রক্ষায় পলিথিনের পরিবর্তে পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে হবে। বর্তমান ২৮২ ধরনের পাটজাত পণ্য তৈরি হচ্ছে। ২০২২-২০২৩ অর্থবছরে পাটজাত পণ্য রপ্তানি করে সরকারের ৯২ লক্ষ মার্কিন ডলার আয় হয়েছে। 

 

তিনি আরও বলেন, পাট উৎপাদনে সরকার কৃষকদের প্রণোদনা দিচ্ছে। এ অঞ্চলের পাটের উচ্চমূল্য পেতে পাটের পচন-প্রক্রিয়া উন্নত করতে হবে। পাট বীজের আমদানি নির্ভরতা কমাতে তিনি কৃষকদের পাটের বীজ উৎপাদনের আহ্বান জানান। 

 

আলোচনাসভায় সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও রংপুর পাট অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।  আলোচনাসভার পূর্বে জাতীয় পাট দিবস উপলক্ষ্যে রংপুর জেলাপ্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয় এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

You may also like