Home » লালমনিরহাটে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস পালিত

লালমনিরহাটে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস পালিত

by নিউজ ডেস্ক

পিআইডি, রংপুর:

‘স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি’ এই প্রতিপাদ্য নিয়ে লালমনিরহাটে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শুক্রবার (১৫ই মার্চ) লালমনিরহাট জেলাপ্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লালমনিরহাটের জেলাপ্রশাসক মোহাম্মদ উল্যাহ। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও লালমনিরহাট জেলাপ্রশাসন যৌথভাবে এই সভার আয়োজন করে। 

 

প্রধান অতিথির বক্তৃতায় লালমনিরহাটের জেলাপ্রশাসক বলেন, পণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ডিজিটাল স্কেল ব্যবহার করতে হবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের গুণগত মান যাচাই-সংক্রান্ত সফটওয়্যার চালু করতে হবে। এ ধরনের সফটওয়্যার চালু হলে মানহীন পণ্য বিক্রি বন্ধ হবে। জনসচেতনার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ভোক্তা-অধিকার সংরক্ষণে প্রথমেই ভোক্তাকে সচেতন ও স্মার্ট হতে হবে। স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের ভোক্তা-অধিকার বিষয়ে সচেতন করতে হবে। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে তিনি উৎপাদনকারী, প্রস্তুতকারী ও সরবরাহকারী-সহ সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।  

 

আলোচনাসভার শুরুতে ভোক্তা-অধিকার বিষয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের লালমনিরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এ.এস.এম.মাসুম-উদ-দৌলা। তথ্যচিত্রে তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর বিভিন্ন দিক তুলে ধরেন।  

 

আলোচনাসভায় বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন লালমনিরহাটের অতিরিক্ত জেলাম্যাজিস্ট্রেট মোঃ মাহবুবুর রহমান ও কনজ্যুমারস্ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি একেএম শামছুল হক। আলোচনাসভায় সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

You may also like