Home » হরিপুরে বীজ উৎপাদনেই ভাগ্য বদলেগেল ওহেদুলের

হরিপুরে বীজ উৎপাদনেই ভাগ্য বদলেগেল ওহেদুলের

by নিউজ ডেস্ক

আব্দুর রশিদ, হরিপুর, (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁয়ের হরিপুর উপজেলায় ওহেদুল নামের এক বেকার যুবক নিজ প্রযুক্তি দিয়ে রবিশষ্যের বীজ উৎপাদন করে তার ভাগ্যের চাক্কা ঘুরিয়ে দিয়েছে। দেশের অভন্তরে বিভিন্ন কোম্পানীর নিকট বীজ বিক্রয় করে আজ সে তার বাবা, মা, ভাই, বোনসহ পরিবারের আর্থিক স্বচ্ছলতা ফিরেয়ে এনেছে।
ওহেদুল ইসলাম উপজেলার দেহট্ট গ্রামের আঃ রহমানের ছেলে। বাবার আর্থিক না থাকায় সে অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করে এবং কৃষি কাজে জড়িয়ে পড়ে। ১০ বছর পূর্বে ওহেদুল বাবার দেওয়া ৮০ হাজার টাকা দিয়ে অন্যের জমি বর্গা নিয়ে রবিশষ্যে লাউ, করলা, মূলা, কুমড়া, সিম, বেগুন, খিরা, লাল শাক, ঢেরশ ইত্যাদি জাতীয় ফসল আবাদ করে। এগুলো বাজারে বিক্রয় না করে খেতেই পরিপক্ক করে বীজ ছড়িয়ে শুকিয়ে নিয়ে উচ্চ মূল্যে দেশের বিভিন্ন বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের নিকট বিক্রয় করে।
সে বর্তমানে ১০০ বিঘা জমিতে বীজের জন্য লাউ, খিরা ও লালশাক আবাদ করেছে। ৫০ বিঘা জমিতে লাউ চাষ করেছে এতে খরচ হয়েছে প্রায় ৫ লক্ষ টাকা, বীজ বিক্রয় করে পাবে প্রায় ১০ লক্ষ টাকা। এবং তিন বিঘা জমিতে খিরা ও ৩ বিঘা জমিতে আর.এম লালশাক আবাাদ করেছে এ ৬ বিঘার বীজ বিক্রয় করে পাবে ২ লক্ষ টাকা। এভাবে তিনি সারা বছরেই বিভিন্ন জাতের বীজ উৎপাদন করে বছরে কয়েক লক্ষা টাকা আয় করে সংসারের দারিদ্রতাকে ঘুচিয়ে দিয়ে আলোর দিশারী করে উন্নয়নের ছোঁয়ায় উজ্জীবিত করেছে। নিজের প্রচেষ্টা আর নিজ বুদ্ধিতেই কোঠর পরিশ্রমে তার এই সাফল্য। হরিপুর উপজেলা কৃষি অফিসার রুবেল হুসেন বলেন, তার এই বীজ উৎপাদন ও সংরক্ষণের বিষয়ে আমরা দেখভাল ও পরার্মশ এবং বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে তাকে সহযোগিতা করা হচ্ছে।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন