Home » ইউক্রেনের রাষ্ট্রত্ব হুমকির মুখে পড়তে পারে: পুতিন

ইউক্রেনের রাষ্ট্রত্ব হুমকির মুখে পড়তে পারে: পুতিন

by নিউজ ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক || রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুদ্ধের চলমান ধরন অব্যাহত থাকলে ইউক্রেনের রাষ্ট্রত্ব ‘অপূরণীয় আঘাত’ ভোগ করতে পারে। রুশ প্রেসিডেন্ট আরও বলেছেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়া কখনোই তার অর্জনগুলো ত্যাগ করতে বাধ্য হবে না।

বুধবার (১৭ জানুয়ারি) রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অনুরোধে সুইজারল্যান্ড বৈশ্বিক শীর্ষ সম্মেলন আয়োজনে সম্মত হওয়ার একদিন পরই, মস্কোতে টেলিভিশনে দেওয়া বক্তৃতায় এমন হুঁশিয়ারি দিয়েছেন পুতিন।

পশ্চিমা বিভিন্ন দেশ ও ইউক্রেনে আলোচিত হওয়া ‘তথাকথিত শান্তি ফর্মুলাগুলোকে’ ‘নিষিদ্ধ দাবি’ হিসেবে অভিহিত করে প্রত্যাখান করেন পুতিন। তিনি বলেন, ‘আচ্ছা, যদি তারা (আলোচনা করতে) না চায়, তাহলে করবে না!’

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, ‘এখন এটা বেশ সুস্পষ্ট, শুধুমাত্র (ইউক্রেনের) পাল্টা আক্রমণই ব্যর্থ হয়নি, পরিস্থিতি সম্পূর্ণরূপে রাশিয়ান সশস্ত্র বাহিনীর হাতে রয়েছে। এভাবে চলতে থাকলে ইউক্রেনের রাষ্ট্রত্ব একটি অপূরণীয়, অত্যন্ত গুরুতর আঘাতের সম্মুখীন হতে পারে।’

রয়টার্স বলছে, চলমান যুদ্ধের গতিপথ সম্পর্কে পুতিনের বিবৃতি সাম্প্রতিক মাসগুলোতে ক্রমবর্ধমান আত্মবিশ্বাসী এবং আক্রমণাত্মক হয়ে উঠেছে। ইউক্রেনের পাল্টা আক্রমণ সুনিপুণ রুশ বাহিনীর বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনও অগ্রগতি অর্জন করতে ব্যর্থ হয়েছে।

রাশিয়া বর্তমানে ইউক্রেনের ১৭.৫ শতাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণ করছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উত্থাপিত শান্তি ফর্মুলায় অন্যান্য বিষয়ের মধ্যে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার, সংঘাত বন্ধ করা এবং রাশিয়ান সেনা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

রাশিয়া বলেছে, যে কোনও আলোচনার ক্ষেত্রে রুশ বাহিনীর মাধ্যমে সৃষ্ট ‘নতুন বাস্তবতা’ বিবেচনা করতে হবে।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন