Home » ঠাকুরগাঁওয়ে ‘জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০’ শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

ঠাকুরগাঁওয়ে ‘জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০’ শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

by নিউজ ডেস্ক
স্টাফ রিপোর্টার: ঠাকুরগাঁওয়ে হারভেস্টপ্লাসের বাস্তবায়নে “রিয়েক্টস-ইন” প্রজেক্টের আওতায় “জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০” শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১২ জুন) বিকেলে ইএসডিও’র আয়োজনে ও পরিচালনায় ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার সেনগাঁও ইউনিয়নের দেওধা গ্রামে কৃষক মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।
জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০” শীর্ষক কৃষক মাঠ দিবস উপলক্ষে দেওধা গ্রামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ঠাকুরগাঁওয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মহোদয় জনাব কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলার পীরগঞ্জ উপজেলা কৃষি অফিসার আঞ্জুমান আরা।
এছাড়াও বক্তব্য দেন, সেনগাঁও ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হেমন্ত কুমার রায়, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ সহকারী কৃষি কর্মকর্তা মোঃ নুরুন্নবী, মোঃ হেলাল বাবু, ইএসডিও’র রিয়েক্টস- ইন প্রজেক্টের প্রজেক্ট ফোকাল কৃষিবিদ মোঃ আশরাফুল আলমসহ ইএসডিও’র অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
উক্ত কৃষক মাঠ দিবসে আলোচনা সভায় বক্তারা জিংক ধানের উপকারিতা, মানব দেহে জিংকের  প্রয়োজনীয়তা, জিংক ধানের ভাত নিয়মিত খাওয়ার মাধ্যমে জিংকের ঘাটতি মেটানো এবং জিংক ধানের বিভিন্ন জাতের বৈশিষ্ট্য সহ বঙ্গবন্ধু ধান ১০০ বিষয়ে বিশদ আলোচনা করেন৷
সভা শেষে মাঠে জিংক ধান-বঙ্গবন্ধু ধান-১০০ এর ফসল কর্তন করা হয়। এরপর উপস্থিত অতিথিবৃন্দ, ১২৩ জন কৃষক ও ৫৮ জন সাধারণ মানুষের সামনে কর্তনকৃত ধানের ফলন ওজন করা হয়৷ এতে জিংক ধান বঙ্গবন্ধু ধান-১০০ এর একর প্রতি  ৭৮.০০ মন ফলন পাওয়া যায়। এই জাতের ধান ও ফলন দেখে উপস্থিত কৃষক ও সাধারণ মানুষ খুব খুশী এবং তারা তাদের সন্তুষ্টি প্রকাশ করেন।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন