Home » নতুন বই পেয়ে উচ্ছ্বাসিত ঠাকুরগাঁওয়ের শিক্ষার্থীরা

নতুন বই পেয়ে উচ্ছ্বাসিত ঠাকুরগাঁওয়ের শিক্ষার্থীরা

by নিউজ ডেস্ক
শহর সংবাদদাতা: ২০১২ সাল থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রাথমিক থেকে মাধ্যমিকের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করে আসছে। তারই ধারাবাহিকতায় ২০২৪ সালের বছরের প্রথম দিনে ঠাকুরগাঁও জেলার বিদ্যালয় গুলোতে বই বিতরণ করা হচ্ছে। আর নতুন বছরের প্রথম দিনে হাতে নতুন বই পেয়ে খুশিতে উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা। 
 
সোমবার (০১ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত ঠাকুরগাঁও কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়। এছাড়া জেলার অন্যান্য বিদ্যালয় গুলোতে নতুন বই বিতরণ করা হয়।
ঠাকুরগাঁও কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী পাপড়ি আক্তার বলেন, আমরা নতুন বই পেতে অনেক আগ্রহী। আমরা বই নেওয়ার জন্য সকালে বিদ্যালয়ে এসেছি।
ষষ্ঠ শ্রেণির সরব দেবনাথ বলেন, নতুন বছরে নতুন বই পেয়ে আমার খুব ভালো লাগতেছে। পঞ্চম শ্রেণির আয়শা সিদ্দিকা মিথি বলেন আমরা নতুন বই পেয়েছি এখন থেকেই বই পড়া শুরু করবো। তাই আমরা খুবি আনন্দিত। এজন্য প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ জানাই আমরা।
অন্যদিকে ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির আনিকা তাহসিম বলেন, নতুন বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে আমরা অনেক খুশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে আমরা বিনামূল্যে বই পাচ্ছি তাই তাকে অসংখ্য ধন্যবাদ জানাই।
একই বিদ্যালয়ের আফরিন আফজাল সেতু নামে সপ্তম শ্রেণির শিক্ষার্থী বলেন, এবার আমি সপ্তম শ্রেণিতে উঠেছি। আজকে নতুন বই পেলাম এজন্য আমি অনেক খুশি। এর থেকেও বড় বিষয় হচ্ছে, আমরা ছোট থেকে যেভাবে পড়াশোনা করে এসছি তার থেকে এখন ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে নতুন কারিকুলাম পেয়েছি। এই কারিকুলামের মাধ্যমে আমরা শুধু পড়াশোনায় নয়  ড্রয়িং, কবিতা আবৃত্তি নাচ গান সহ নানা বিষয় জানতে ও করতে পারছি। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ।
জেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় সরকারি, এমপিও এবং নন-এমপিও বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি মিলে মোট ৫৭৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ লাখ ১০ হাজার ৫৭৮ জন শিক্ষার্থীর মাঝে ২ কোটি ৪৭ লাখ ২ হাজার ৫ টি বই বিতরণ করা হবে। এর মধ্যে এখন পর্যন ১ কোটি ৩৩ লাখ ২ হাজার ৮৪টি বই এসে পৌঁছেছে যার মধ্যে বিতরণ করা হয়েছে ১ কোটি ২৪ লাখ ৭ হাজার ৩৮৮টি বই। এখনো ১ কোটি ১৩ লাখ ৯ হাজার ৯২১টি বই আসেনি।
এছাড়া জেলা প্রাথমিক অধিদপ্তরের আওতায় ৯৯৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী সকল বই চলে এসেছে বলে নিশ্চিত করেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার মনছুর রহমান ।
প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ বছরের প্রথম দিন থেকে এসব প্রতিষ্ঠানে বিতরণ করা শুরু হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে বাকি বই গুলো এসে যাবে ও নতুন শিক্ষা কারিকুলাম সম্পর্কে কোন সমস্যা বা জেলার শিক্ষার্থী ও অভিভাবকদের এখন পর্যন্ত কোন অভিযোগ নেই বলে জানান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহীন আকতার

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন