Home » নিউ হ্যাম্পশায়ারেও ট্রাম্পের জয়জয়কার

নিউ হ্যাম্পশায়ারেও ট্রাম্পের জয়জয়কার

by নিউজ ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক || যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাই লড়াইয়ে আইওয়া জয়ের পর এবার নিউ হ্যাম্পশায়ারেও জয়ী হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে পরাজিত করে এই জয়ের মধ্যদিয়ে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভের দৌঁড়ে আরও এগিয়ে গেলেন তিনি।

বিবিসি জানিয়েছে, নিউ হ্যাম্পশায়ারে অর্ধেকের বেশি ভোট গণনার পর দেখা গেছে ট্রাম্প হ্যালির চেয়ে ১০ পয়েন্ট ব্যবধানে এগিয়ে আছেন। ট্রাম্প পেয়েছেন ৫৪ শতাংশ ভোট আর হ্যালি ৪৪ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, ট্রাম্প যে পরিমাণ ভোট পেয়েছেন, তা থেকে স্পষ্ট তিনিই জয়যুক্ত হবেন।

চূড়ান্ত ফলাফল আসার আগেই রিপাবলিকান পার্টির অনেকেই মনে করছেন, এই ফলাফলের পর নিকি হেইলির উচিত প্রতিযোগিতা থেকে নিজের নাম প্রত্যাহার করে নেয়া।

তবে হেইলি তার সমর্থকদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে নির্বাচন থেকে সরে যাবার সম্ভাবনা নাকচ করে দেন। তিনি বলেন, ‘প্রতিযোগিতা এখনো শেষ হয়নি, আরও অনেক রাজ্য বাকি আছে।’

পরবর্তী প্রাইমারি নির্বাচন হবে ফেব্রুয়ারির ২৪ তারিখে দক্ষিণ ক্যারোলিনা রাজ্যে – যেটা নিকি হেইলির নিজস্ব রাজ্য। তবে এই রক্ষণশীল রাজ্যে ট্রাম্প বেশ জনপ্রিয়। নিজ রাজ্যে পরাজিত হলে হেইলির পক্ষে প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে ট্রাম্প আইওয়া রাজ্যে ভিন্ন ধরনের বাছাই প্রক্রিয়ায় জয়ী হন। তিনি ১৯৭৬ সালের পর একমাত্র রিপাবলিকান পদপ্রার্থী যিনি আইওয়া এবং নিউ হ্যাম্পশায়ার, দুটি রাজ্যেই দলের মনোনয়ন লড়াইয়ে জয়ী হয়ছেন। পর্যবেক্ষকরা মনে করছেন, এই দুই বিজয়ের মাধ্যমে ট্রাম্প রিপাবলিকান দলকে তার প্রার্থিতার পেছনে ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়েছেন।

এদিকে ডেমোক্র্যাটদের প্রাইমারিতে নিউ হ্যাম্পশায়ারে জয়ী হয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্পের জয়ে বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের বিরুদ্ধে তিনিই রিপাবলিকান প্রার্থী হতে চলেছেন।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন