Home » ইএসডিও ‘র বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন পিকেএসএফ’র চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন

ইএসডিও ‘র বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন পিকেএসএফ’র চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন

by নিউজ ডেস্ক

নবীন হাসান  :  বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)  এর বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন পিকেএসএফ’র চেয়ারম্যান  ড. এম খায়রুল হোসেন। 

মঙ্গলবার দিনব্যাপী পিকেএসএফ’র সহযোগিতায় ইএসডিও কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন তিনি এবং উপকার ভোগীদের সাথে মত বিনিময় করেন।

মঙ্গলবার সকালে পঞ্চগড়ে অগ্রসর ঋণে  সহায়তায়  পরিচালিত উদ্যোক্তার চা বাগান ও ফ্যাক্টরি পরিদর্শন করেন। এরপরে দুপুরে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ অপরাজেয়  ৭১ এ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে তিনি ঠাকুরগাঁওয়ের  আরএমটিপি প্রকল্পের  ইকো প্রাণীসেবা টেলিমেডিসিন সার্ভিস সেন্টার উদ্বোধন করেন। এর পরে আরএমটিপি প্রকল্পের সহযোগিতায় পরিচালিত উদ্যোক্তাদের সাইলেজ উৎপাদন ও বিক্রয় কার্যক্রম,  চীজ কারখানা এবং পরিবেশ বান্ধব সবজি উৎপাদন পরিদর্শন করেন।

এ সময় তার সাথে উপস্থিত ছিলেন তার সহধর্মিনী  সাবেরা সুলতানা,  পিকেএসএফ এর  সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও পর্ষদ সচিব ড. আকন্দ মো: রফিকুল ইসলাম, ইএসডিও’র প্রতিষ্ঠাতা  ও নির্বাহী পরিচালক  ড. মুহম্মদ শহীদ উজ জামান ক্যাপিস্টোন ফেলো এনডিসি , পরিচালক (প্রশাসন) ও ইকো পাঠশালা এন্ড কলেজের অধ্যক্ষ  ড. সেলিমা আখতার,ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ সিরাজুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোঃ আবুল কালাম আজাদ, জেলা ট্রেনিং অফিসার ডা. মোঃ নুরুল ইসলাম।

 

পিকেএসএফ এই ধরনের প্রকল্পে পার্টনার অর্গানাইজেশনের মাধ্যমে সহযোগিতা করতে পেরে নিজেদেরকে গর্বিত মনে করছে। এবং বাংলাদেশের আনাচে-কানাচে যদি এভাবে মহিলা উদ্যোক্তারা আয়বদ্ধ কর্মসূচি করতে পারে নিজেদের জন্য আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে অন্যের জন্য চাকরির সংস্থান  করতে পারে তাহলে বাংলাদেশ আর পিছিয়ে থাকবে না। যে সোনার বাংলা প্রতিষ্ঠার যে স্বপ্ন জাতির পিতা দেখেছিলেন ২০৪১ সালের মধ্যে তা আমরা অর্জন করতে সমর্থ হব।

You may also like