Home » বিশ্বকে নেতৃত্ব দিতে নিজেদের গঠন করতে হবে

বিশ্বকে নেতৃত্ব দিতে নিজেদের গঠন করতে হবে

by নিউজ ডেস্ক
স্টাফ রিপোর্টার:
‘জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের এখন শুধু দেশের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করলে চলবে না । আর এরজন্য নিজেকে গঠন করতে হবে। শুধু একাডেমিক শিক্ষায় শিক্ষিত হলে চলবে না।একাডেমিক শিক্ষায় শিক্ষিত হলে সার্বিক মানুষ হয়ে উঠা যাবে না। এর পাশাপাশি অন্যান্য যে গুনাবলী রয়েছে, সেগুলোও অর্জন করতে হবে।’
আজ বৃহস্পতিবার প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’র পৃষ্ঠপোষকতায় ঠাকুরগাঁওয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের বক্তব্যে উঠে এসেছে এমন সব কথা।
সকাল থেকেই আকাশজুড়ে গুমোট ভাব। হঠাৎ আকাশ ভেঙে নামে আসে বৃষ্টি। তবে এ বৈরী আবহাওয়া আটকাতে পারেনি শিক্ষার্থীদের। কেউ কেউ ছাতা, আবার কেউ বৃষ্টিতে ভিজেই ছুটে এসেছে। যোগ দিয়েছে উৎসবে। আর তাতেই রঙিন হয়ে উঠে সংবর্ধনার আয়োজন।
আজ হয়ে গেল ঠাকুরগাঁওয়ের জেলা পরিষদ মিলনায়তনে  এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান। সকাল নয়টায় আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু হওয়ার কথা থাকলেও ঝুমবৃষ্টি উপেক্ষা করে সাড়ে আটটার আগেই শিক্ষার্থীরা উৎসবের স্থানে আসতে শুরু করে। কেউ এসেছে মা-বাবার হাত ধরে, আবার কেউ  ভাই -বোনকে নিয়ে এসেছে। সব মিলিয়ে যেন এক মিলনমেলা। একে অপরকে কাছে পেয়ে সহপাঠী-বন্ধুদের যেন উচ্ছ্বাসের শেষ নেই। এই  উৎসবের ক্ষণ একসঙ্গে উপভোগ করার বিরল মুহূর্ত মুঠোফোনের ক্যামেরাবন্দী করতে ব্যস্ত হয়ে পড়ে অনেককে।
‘স্বপ্ন দেখো জীবন গড়ো’ স্লোগানে সারা দেশের ৬৪টি জেলায় প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম শিখোর পৃষ্ঠপোষকতায় এ বছরের উৎসব অনুষ্ঠিত হচ্ছে। আয়োজনটি পাওয়ার্ড বাই বিকাশ এবং সহযোগিতায় থাকছে কনকর্ড গ্রুপ, ফ্রেশ, বহুব্রীহি, সানকুইক, কনকা-গ্রি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ শাখা ক্যাম্পাস, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা।
সকালে ঠাকুরগাঁও বন্ধুসভার সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় আয়োজনের মূল পর্ব। বন্ধুসভার সদস্য সুমাইয়া খানম ও সুজন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে   প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বক্তব্য পাঠ করেন প্রথম আলোর  ঠাকুরগাঁও প্রতিনিধি মজিবর রহমান খান। অনুষ্ঠানে বক্তব্য দেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আরিফুল হক, রানীশংকৈল ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ ও রাঙ্গাটুঙ্গী ইউনাইটেড ফুটবল একাডেমির প্রতিষ্ঠাতা তাজুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক  শিক্ষা অধিদপ্তর রংপুরের সাবেক উপপরিচালক মো.আখতারুজ্জামান ।
সংবর্ধনা অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে চলে বন্ধুসভার সদস্য ও কৃতি শিক্ষার্থীদের অংশগ্রহনে সাংস্কৃতিক পরিবেশনা। এই আয়োজনের মাঝে জেলার সেরা ১০ জন শিক্ষককে উত্তরীয় পড়িয়ে দেয় বন্ধুসভার সদস্যরা। পরে অতিথিরা শিক্ষকদের হাতে সন্মাননার ক্রেস্ট তুলে দিয়ে সন্মাননা জানান।সেসময় কৃতী শিক্ষার্থীরা দাঁড়িয়ে শিক্ষকদের সন্মান জানিয়ে চিৎকার করে বলতে থাকে ধন্যবাদ স্যার।
সংবর্ধনা আয়োজনে শিক্ষার্থীদের দেওয়া হয় ক্রেস্ট, ডিজিটাল সার্টিফিকেট, শিখোর পক্ষ থেকে বিশেষ শিক্ষাবৃত্তি, ফ্রেশ ব্র্যান্ডের স্ন্যাকস, সানকুইকের ফ্রুট জুস, প্রথম আলো ই-পেপারের তিন মাসের ফ্রি সাবস্ক্রিপশন, প্রথমা ডটকমে অনলাইনে বই অর্ডারে সর্বোচ্চ ৪০ শতাংশ ছাড়, প্রথমা প্রকাশনের বিক্রয়কেন্দ্রে প্রথমা প্রকাশন ও প্র প্রকাশনের প্রকাশিত বইয়ে ৩০ শতাংশ ছাড়, কিশোর আলো ও বিজ্ঞানচিন্তার ৬ (ছয়) মাসের প্রিন্ট ভার্সনের সাবস্ক্রিপশনে বিশেষ ছাড়।
রানীশংকৈল ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ ও রাঙ্গাটুঙ্গী ইউনাইটেড ফুটবল একাডেমির প্রতিষ্ঠাতা তাজুল ইসলাম বলেন,জীবনে বড় কিছু হতে হলে,বড় স্বপ্ন দেখতে হয়।আগে নিজেকে গঠণ করতে হবে,তবেই তুমি পৃথিবীকে আলোকিত করতে পারবে।আর পৃথিবীকে আলোকিত করতে হলে নিজের মধ্যে স্বপ্ন লালন করতে হবে।
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক  শিক্ষা অধিদপ্তর রংপুরের সাবেক উপপরিচালক মো.আখতারুজ্জামান, তোমরাই সম্মিলিতভাবে দেশকে সামনে এগিয়ে নিযে যাবে। এখন তোমাদের দেশের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করলে চলবে না । তোমাদের উন্নত সব দেশগুলোর তোমাদের বয়সী শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে।  তোমাদের সামনে একটা বড় পথ রয়েছে।এই পথ পাড়ি দিতে হলে,পরিশ্রমের বিকল্প নেই। পরিশ্রম ছাড়া প্রতিযোগিতায় টেকা যায় না।কারণ এখন বিশ্বায়নের যুগ। গোটা বিশ্ব এখন হাতের মুঠোয়। এই বিশ্বকে নেতৃত্ব দিতে নিজেদের গঠন করতে হবে।তোমাদের শুধু একাডেমিক শিক্ষায় শিক্ষিত হলে চলবে না। একাডেমিক শিক্ষায় শিক্ষিত হলে সার্বিক মানুষ হয়ে উঠা যাবে না। এর পাশাপাশি অন্যান্য যে গুনাবলী রয়েছে, সেগুলোও অর্জন করতে হবে। এর বাইরে  নিজেদের ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।কারণ, এখন আমাদের ভালো মানুষের বড় প্রয়োজন।
ঠাকুরগাঁও জেলা শহর থেকে রানীশংকৈল উপজেলার দূরত্ব  ৪৩ কিলোমিটার। সেই উপজেলার সদর থেকে শিক্ষার্থী তাসনিয়া শারমিনের বাড়ি আরও ছয় কিলোমিটার দুরে। এবার সে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ–৫ পেয়েছে। উৎসবে অংশ নিতে এসে তাসনিয়া বলে, এই আয়োজনটি কিছুতেই হারাতে চাইনি।তাই ভোরেই বাড়ি থেকে রওনা হয়েছি। যদিও বৃষ্টিতে  ভিজতে হয়েছে। কিন্তু এখানে ( অনুষ্ঠানের স্থান) এসে সেই ভেজাকে সামান্যই মনে হয়েছে।
পীরগঞ্জ  উপজেলার পীরগঞ্জ বণিক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবারের  এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে য়েকতা ইসলাম। য়েকতা বলে,  এই অনুষ্ঠানটি অন্য অনুষ্ঠানের থেকে একটু আলাদা। এখানে গোটা জেলার শিক্ষার্থীদের মেলা বসে। এখানে আসতে আমার মধ্যে একটা ব্যকুলতা কাজ করেছে। পথে বৃষ্টি ব্যাঘাত ঘটালেও আটকাতে পারেনি।
আয়োজনে এসে  পঞ্চগড়ের বোদা উপজেলার নতুনহাট শফিউদ্দিন উচ্চ  বিদ্যালয়ের শিক্ষার্থী  জুই রানী বলে,এই অনুষ্ঠানে এসে নতুন নতুন বন্ধুদের সঙ্গে পরিচয় হলাম। এই দিনটি এত সহজে ভুলবার না।
একই বিদ্যালয়  থেকে জিপিএ–৫ পেয়েছে নিশি আক্তার । সেও এই উৎসবে  এসেছে। সে জানায়, উৎসবের আয়োজনটা বেশ রঙিন। এসে  দারুণ লাগছে। এমন আয়োজন আমাদের চলার পথে অনুপ্রেরণা যোগাবে।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন