Home » রংপুরে জেলা পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত

রংপুরে জেলা পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত

by নিউজ ডেস্ক

পিআইডি, রংপুর:

আদালতের কার্যক্রম পরিচালনার চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় বিষয়ে রংপুরে জেলা পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭শে জুন) দুপুরে রংপুর আরডিআরএসের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এই সংলাপে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম। দ্যা এশিয়া ফাউন্ডেশন এই সংলাপের আয়োজন করে।

 

প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, দেশের বিদ্যমান আইন মেনেই বিচারিক কার্যক্রম পরিচালনা করতে হবে। কোনো বিচারপ্রার্থী যেন ন্যায়বিচার থেকে বঞ্চিত না হন, সেদিকে বিচারকগণকে খেয়াল রাখতে হবে। লিগ্যাল এইড প্রসঙ্গে তিনি বলেন, দরিদ্র, অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষদের সরকারিভাবে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে লিগ্যাল এইড অফিস প্রতিষ্ঠা করা হয়েছে। লিগ্যাল এইড মানে বিনা পয়সায় আইনি সহায়তা। আইনজীবীদের বিনা পারিশ্রমিকে কাজ করার মানসিকতা নিয়ে লিগ্যাল এইড মামলা পরিচালনা করতে হবে। তিনি তাঁর আইন পেশার স্মৃতিচারণ করে বলেন, ‘‘আমি কখনো লিগ্যাল এইড মামলায় ফি গ্রহণ করিনি।’’ কোনো গরিব মানুষ যেন টাকার অভাবে আইনি সহায়তা থেকে বঞ্চিত না হন, সে লক্ষ্যে তিনি সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

 

জেলা পর্যায়ের এই সংলাপে বিচার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা কমানো, বিচারকের সংখ্যা বৃদ্ধি, মামলা জট কমানো-সহ বিচারিক কার্যক্রম পরিচালনায় বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় বিষয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ কৃষ্ণ কান্ত রায়, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুরুজ সরকার, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এফ এম আহসানুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহনাজ বেগম, জেলা লিগ্যাল এইড অফিসার মিনহাজুর রহমান-সহ জেলার আইনজীবী, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন