Home » সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তেঁতুলিয়ায় অবাধে চলছে বালু ও পাথর উত্তোলন

সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তেঁতুলিয়ায় অবাধে চলছে বালু ও পাথর উত্তোলন

by নিউজ ডেস্ক

তেঁতুলিয়া  প্রতিনিধি:
সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় অবাধে চলছে বালু ও পাথর উত্তোলন। তেঁতুলিয়ার ডাহুক, করতোয়া,ভেড়সা,গোবরা,ও মহানন্দা নদী থেকে পাথর উত্তোলন এর উপর নিষেধাজ্ঞা থাকা সত্তেও দেদারছে চলছে পাথর উত্তোলন এর কাজ। প্রশাসনের জোড় তৎপরতা থাকা সত্তেও প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে উত্তোলন হচ্ছে পাথর। উপজেলা প্রশাসন গোপন সংবাদের ভিত্তিতে ডাহুক নদী থেকে পাথর উত্তোলনের সময় পাথর বহনকারী ৪টি ট্রলি জব্দ করে নিয়ে আসে উপজেলায়। পরবর্তিতে উপজেলা নির্বাহী অফিসার এর নিকট ট্রলি মালিকরা এসে পাথর উত্তোলনের সাথে জড়িত হবে না মর্মে লিখিত স্বীকারোক্তি দিলে ট্রলিগুলো ছেড়ে দেয় উপজেলা নির্বাহী অফিসার। সেই সাথে ট্রলি মালিকদের ৫০ হাজার টাকা জড়িমানা করে উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মোঃ ফজলে রাব্বি।
এ দিকে ফসলি জমি ও সমতল ভুমি খনন করে জমির শ্রেনী পরিবর্তন করে উত্তোলন করছে বালু। এ চক্রটিকে বার বার বালু উত্তোলনে বাধা সৃষ্টি করলেও প্রশাসনের বাধা না মেনে নিজেকে রাজনৈতিক নেতা ভেবে দেদারছে উত্তোলন করছে বালু ও পাথর। গত ৯ জানুয়ারী ২০২৩ তারিখের উপজেলা আইন শৃংখলা কমিটির সভায় জামজমা বিরোধ সংক্রান্ত আলোচনায় উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান সভায় জানান, তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের আগা ইন্ডাষ্ট্রিজ এন্ড কমার্স লিমিটেড এবং ব্যাক্তি মালিকানাধীন জমি দখল নিয়ে তেলীপাড়া গ্রামের মৃত আব্দুল গনির পুত্র মোঃ আলী আমজাদ এর মধ্যে বিরোধ এর প্রেক্ষিতে বিজ্ঞ আদালতে মামলা সুষ্টি হয়েছে। কিন্তু আলী আমজাদ এর উপর আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্বেও বর্ণিত জমি থেকে জমি খনন করে পাথর ও বালু উত্তোলন করছে। ফলে আইন শৃংখলা পরিস্থিতির অবনতিসহ খুন খারাপির সমুহ সম্ভাবনা রয়েছে। উক্ত ঘটনাকে কেন্দ্র করে যেন নিরপরাধী কেউ যাতে ক্ষতিগ্রস্থ না হয় বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জকে অনুরোধ করা হয়।
এ ছাড়াও তেঁতুলিয়া উপজেলার সকল ইউনিয়নে ভ’গর্ভস্থ হতে কেউ যাতে মাটি খনন করে পাথর বালি উত্তোলন করে আবাদি জমির ক্ষতি সাধন, জমির শ্রেনী পরিবর্তন না করতে পারে তার জন্য প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করার জন্য সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যনসহ তেঁতুলিয়া উপজেলার অফিসার ইন্চার্জকে অনুরোধ করো হয়।
আইন শৃংখলা কমিটির সিদ্ধান্তকে তোয়াক্কা না করে তেঁতুলিয়া সদর ইউনিয়নের বড়বিল্লা নামক স্থানে আগা ইন্ডাষ্ট্রিজ এন্ড কমার্স লিমিটেড এর দখলকৃত জমি এবং ব্যাক্তি মালিকানাধীন জমি দখল নিয়ে তেলীপাড়া গ্রামের মৃত আব্দুল গনির পুত্র মোঃ আলী আমজাদ এর মধ্যে বিরোধে বিজ্ঞ আদালতে মামলা থাকা সত্তেও আবাদি জমি নষ্ট করে উত্তোলন করছে পাথর ও বালু। এসময় স্থানীয় লোকজনের অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার এর নির্দেশে সহকারি কমিশনার (ভুমি) ঘটনাস্থলে গিয়ে বালিবাহী ৬ টি ট্রলি জব্দ করে উপজেলা পরিষদ চত্তরে নিয়ে আসেন।
উপজেলা নির্বাহী অফিসার এর সাথে কথা বললে তিনি জানান আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্বেও উক্ত জমিতে পাথর ও বালি উত্তোলন অব্যাহত আছে। এ জন্য ট্রলিগুলো জব্দ করা হয়েছে। পরবর্তিতে আইনী প্রক্রিয়ায় ব্যাবস্থা নেওয়া হবে।
সহকারী কমিশনার (ভুমি) মাহবুবুল হাসান আমাদের প্রতিনিধিকে জানান ভ’গর্ভস্থ হতে কেউ যাতে মাটি খনন করে পাথর ও বালি উত্তোলন করে আবাদি জমির ক্ষতি সাধন, জমির শ্রেনী পরিবর্তন না করতে সে জন্য জব্দকৃত ৬ টি ট্রলি ও জমির মালিক আলী আমজাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

You may also like