Home » ১০ বছরের উন্নয়নে পাল্টে গেছে পীরগঞ্জের চিত্র

১০ বছরের উন্নয়নে পাল্টে গেছে পীরগঞ্জের চিত্র

by নিউজ ডেস্ক

পিআইডি, রংপুর:

গত ১০ বছরের (২০১৪-২০২৩) উন্নয়নে পাল্টে গেছে রংপুরের পীরগঞ্জ উপজেলা। শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগব্যবস্থা-সহ অবকাঠামোগত অভূতপূর্ব উন্নয়নে পীরগঞ্জ উপজেলায় নবদিগন্তের সূচনা হয়েছে। উপজেলাটি ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত।

শিক্ষার উন্নয়নে গত ১০ বছরে পীরগঞ্জে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, পীরগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, শেখ কামাল আইটি এন্ড ইনকিউবেশন সেন্টার, ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বাংলাদেশ মেরিন একাডেমিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নির্মিত হয়েছে।

উল্লিখিত সময়ে পীরগঞ্জে ১৯০টি ব্রিজ-কালভার্ট নির্মাণ-সহ ২৬০ কিলোমিটার সড়ক পাকাকরণের কাজ সম্পন্ন হয়েছে। যা পীরগঞ্জের যোগাযোগব্যবস্থাকে উন্নত করেছে।

৫০ শয্যাবিশিষ্ট পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ও ৪৫টি কমিউনিটি ক্লিনিক এ উপজেলার মানুষের চিকিৎসা সেবাপ্রাপ্তি সহজলভ্য করেছে ।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় পীরগঞ্জ উপজেলার ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ইতোমধ্যে ৫৫২টি গৃহ হস্তান্তর করা হয়েছে। এছাড়াও পীরগঞ্জের ১৫টি ইউনিয়ন শতভাগ বিদ্যুতের আওতায় এসেছে।

কৃষিখাতের উন্নয়নের সুফলও ভোগ করছেন পীরগঞ্জবাসী। কৃষি ব্যবস্থার উন্নয়নে পীরগঞ্জ উপজেলা বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে বিএমডিএ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গভীর নলকূপ স্থাপন, ভূ-গর্ভস্থ সেচনালা ও সেচযন্ত্রের জন্য বৈদ্যুতিক লাইন নির্মাণ, খাল খনন, প্রি-প্রেইড মিটার স্থাপন, কৃষক পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ, বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে ।

এ ছাড়াও পীরগঞ্জে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, মডেল মসজিদ, উপজেলা প্রশাসনিক ভবন নির্মাণের পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে।

গত ১০ বছরে সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের ফলে বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার জন্মস্থান পীরগঞ্জ এখন বদলে যাওয়া এক জনপদ।

You may also like