Home » ১৫ বছরে তথ্য কমিশনে ৫ হাজার ২৭১টি অভিযোগ নিষ্পত্তি

১৫ বছরে তথ্য কমিশনে ৫ হাজার ২৭১টি অভিযোগ নিষ্পত্তি

by নিউজ ডেস্ক

লোকায়ন ডেস্ক 

২০০৯ সাল থেকে ২০২৩ পর্যন্ত তথ্য কমিশনে মোট ৫ হাজার ৩৬০টি অভিযোগ দায়ের হয়েছে। এর মধ্যে ৫ হাজার ২৭১টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। ২০১১ সাল থেকে অদ্যাবধি মোট ৮০টি অভিযোগের ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে শাস্তি প্রদান করা হয়েছে।

তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্যের অধিকার নিশ্চিতকরণের জন্য ২০০৯ সালের ২৯শে মার্চ বাংলাদেশ জাতীয় সংসদে ‘তথ্য অধিকার আইন, ২০০৯’ পাশ হয়। এ আইনের ১১ ধারা অনুযায়ী, সরকার আইন বাস্তবায়নকারী সংস্থা হিসাবে তথ্য কমিশন প্রতিষ্ঠা করে। প্রতিষ্ঠার পর থেকেই তথ্য কমিশন তথ্য অধিকার আইন বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তথ্য প্রদানে বিলম্ব বা তথ্য প্রদানে অস্বীকৃতি বা ভুল, অসম্পূর্ণ, বিভ্রান্তিকর বা বিকৃত তথ্য প্রদানের দায়ে তথ্য কমিশন সংশ্লিষ্ট কর্মকর্তাকে জরিমানা আরোপ বা সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ এবং প্রযোজ্য ক্ষেত্রে ক্ষতিপূরণের আদেশও দিতে পারে। 

এ ছাড়া তথ্য কমিশন তথ্য অধিকার আইন বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করে থাকে। উল্লেখ্য, তথ্য কমিশন এ পর্যন্ত সর্বমোট ৫৫ হাজার ২২৪ জনকে প্রশিক্ষণ প্রদান করেছে। সূত্র: পিআইডি

You may also like