উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

by নিউজ ডেস্ক

লোকায়ন ডেস্ক

জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্পের আয়োজনে ১৯ ফেব্রুয়ারী ২০২৪ তারিখে গংগাচড়া উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: রুহুল আমিন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ এবং উপদেষ্টা, উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি, গংগাচড়া, রংপুর।

কর্মশালায় সভাপতিত্ব করেন মো: এস আর ফারুক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, গংগাচড়া, রংপুর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাহিদ তামান্না, উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি, উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি, গংগাচড়া, রংপুর। ডা: মো: শামীম সিদ্দিক, মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল), গংগাচড়া, রংপুর। এছাড়া উপস্থিত ছিলেন উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সম্মানিত সদস্যবৃন্দ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র ছাত্রী, এস এমসি, এনজিও প্রতিনিধি সহ বিভিন্ন পর্যায়ের প্রকল্প সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ ও ইএসডিও’র প্রতিনিধিবৃন্দ। সভার শুরুতেই সভাপতি মহোদয় জানো প্রকল্পের মাঠ পর্যায়ে চলমান কর্মসূচী ও প্রকল্প শেষে গংগাচড়া উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠানের কাজগুলো যেন চলমান থাকে এর করনীয় বিষয়গুলোর প্রতি সকলের অংশগ্রহন কামনা করেন।

এরপর গংগাচড়া উপজেলায় জানো প্রকল্পের বিদ্যালয় ভিত্তিক বাস্তবায়িত উল্লেখযোগ্য কার্যক্রম এবং এই কার্যক্রমের প্রভাব সমূহ সম্পর্কে উপস্থাপন করেন মো: রেজওয়ানুর রহমান, প্রকল্প ব্যবস্থাপক, জানো প্রকল্প, ইএসডিও, রংপুর ।
এছাড়াও গংগাচড়া উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান হতে আগত শিক্ষকবৃন্দ, এসএমসি প্রতিনিধিবৃন্দ, স্কুল থেকে আগত শিক্ষার্থী তাদের মাঠ পর্যায়ের অভিজ্ঞতা তুলে ধরেন ও প্রকল্প শেষে করনীয় দিক গুলো নিয়ে আলোচনা করেন।
প্রধান অতিথির বক্তব্যে মো: রুহুল আমিন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ জানো প্রকল্পের বিদ্যালয় ভিত্তিক বাস্তবায়িত উল্লেখযোগ্য কার্যক্রমগুলো নিয়ে প্রসংশা করেন। বিশেষ করে জানো প্রকল্পের মত স্কুলভিত্তিক সবজি বাগান যেন চলমান থাকে এর জন্য তিনি তাঁর উপজেলা পরিষদ ফান্ড থেকে ৪৪টি বিদ্যালয়ের জন্য ৫০.০০০ টাকা বরাদ্দ দিয়েছেন।
জানো প্রকল্পটি কেয়ার বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর একটি কনসর্টিয়াম প্রকল্প। এ প্রকল্পে অর্থায়ন করছে ইউরোপিয়ান ইউনিয়ন ও সহ-অর্থায়নে রয়েছে অস্ট্রিয়ান ডেভলপমেন্ট কোঅপারেশন। প্রকল্পটি রংপুর ও নীলফামারী জেলার গর্ভবতী ও দুগ্ধদানকারী মা, পাঁচ বছরের কম বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের অপুষ্টি দূরীকরণের লক্ষে কাজ করেছে যা সরকারের দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্ম-পরিকল্পনা-২০১৬-২৫ অর্জনেও সহায়ক ভূমিকা পালন করেছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মো: খোকন মিয়া, সহকারী প্রকল্প ব্যবস্থাপক, জানো প্রকল্প, ইএসডিও, রংপুর।

You may also like