Home » স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া শুরু করল ন্যাটো

স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া শুরু করল ন্যাটো

by নিউজ ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক || স্নায়ুযুদ্ধের পর ৯০ হাজার সেনা নিয়ে সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো। স্থানীয় সময় বুধবার (২৪ জানুয়ারি) থেকে স্টেডফাস্ট ডিফেন্ডার নামের এ মহড়া শুরু হয়েছে।

ন্যাটো জানিয়েছে, ৫০টির বেশি বিমানবাহী রণতরী এ মহড়ায় অংশ নিচ্ছে। রয়েছে ৮০টির বেশি জঙ্গিবিমান, কপ্টার ড্রোন ও ১৩৩ টি ট্যাংক সহ কমপক্ষে ১ হাজার ১০০ যুদ্ধযান।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের কারণেই নিজেদের প্রতিরক্ষাব্যবস্থা পরীক্ষা করার জন্য ন্যাটো এই মহড়া আয়োজন করেছে।

ন্যাটোর সুপ্রিম অ্যালাইড কমান্ডার জেনারেল ক্রিস্টোফার ক্যাভোলি বলেছেন, ‘ন্যাটো উত্তর আমেরিকা থেকে সেনাদের ট্রান্স-আটলান্টিক মুভমেন্টের মধ্যদিয়ে ইউরো-আটলান্টিক অঞ্চলে নিজেদের শক্তি প্রদর্শন করবে।’

তিনি বলেন, ‘এই মহড়া আমাদের ঐক্য, শক্তি, মূল্যবোধ এবং নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থাকে রক্ষা করার জন্য সংকল্পের একটি সুস্পষ্ট প্রদর্শনী হবে।’

১৯৮৮ সালের স্নায়ুযুদ্ধের পর এটিই ন্যাটোর সবচেয়ে বড় মহড়া। ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর থেকে ন্যাটো তার প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর চেষ্টা করছে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকোকে উদ্বৃত্ত করে বার্তা সংস্থা রয়টার্স জানায়, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর স্টিডফাস্ট ডিফেন্ডার মহড়া স্নায়ুযুদ্ধের প্রত্যাবর্তনকেই ইঙ্গিত করছে।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন