Home » সিপিডি ও ইএসডিও’র আয়োজনে সাতক্ষীরা জেলায় ‘যুব কর্মসংস্থান সৃষ্টিতে স্থানীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত

সিপিডি ও ইএসডিও’র আয়োজনে সাতক্ষীরা জেলায় ‘যুব কর্মসংস্থান সৃষ্টিতে স্থানীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত

by নিউজ ডেস্ক

লোকায়ন রিপোর্ট:

সাতক্ষীরা জেলায় ‘যুব কর্মসংস্থান সৃষ্টিতে স্থানীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা’ শীর্ষক এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। গত ১৬ মে ২০২৪ মোজাফ্ফর গার্ডেন এন্ড রিসোর্ট-এর অডিটোরিয়ামে সকাল ১০ টা থেকে ১টা পর্যন্ত সংলাপটি চলে। ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় এবং সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)’র উদ্যোগে সংলাপটি অনুষ্ঠিত হয়। এই আয়োজনের সার্বিক সহযোগিতায় ছিলেন নাগরিক প্ল্যাটফর্ম এবং তার সহযোগী প্রতিষ্ঠান ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সম্মানীয় ফেলো, সিপিডি ও আহ্বায়ক, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম-এর সভাপতিত্বে এবং সঞ্চালনায় সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: আশরাফুজ্জামান, এমপি, সাতক্ষীরা-১ এবং সদস্য, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, বাংলাদেশ জাতীয় সংসদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন লায়লা পারভীন, এমপি, সদস্য, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, বাংলাদেশ জাতীয় সংসদ। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন শেখ মঈনুল ইসলাম মঈন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), সাতক্ষীরা। আলোচক হিসেবে ছিলেন মো: শাহজাহান কবীর, জেলা শিক্ষা অফিসার, সাতক্ষীরা, মুহাম্মদ ফেরদৌস আরেফীন, অধ্যক্ষ, সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এবং মহানন্দ মজুমদার, অধ্যক্ষ, সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট, সাতক্ষীরা।

গবেষণায় প্রাপ্ত মূল প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডি’র সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। উন্মূক্ত আলোচনার ভিত্তিতে সারগর্ভ আলোচনা করেন গবেষক ও কনসালটেন্ট মোজাহিদুল ইসলাম নয়ন। সংলাপে সমাপনি বক্তব্য প্রদান করেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সম্মানীয় ফেলো, সিপিডি ও কোর গ্রুপ সদস্য, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশ।

 

সংলাপে আরও অংশগ্রহণ করেছিলেন স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তাবৃন্দ, শিক্ষা গবেষক, স্থানীয় রাজনৈতিক নের্তৃবৃন্দ, এনজিও প্রতিনিধি, জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধি, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষক, প্রশিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক। ছিলেন স্থানীয় উদ্যোক্তা, ব্যবসায়ী বিভিন্ন পেশাজীবিসহ বিশিষ্ট নাগরিকবৃন্দ এবং স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য যে, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থার গুরুত্বকে তুলে ধরার অভিষ্টে ইএসডিওকে সাথে নিয়ে সিপিডি এ-বিষয়ে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে। এই গবেষণার অংশ হিসেবেই সম্প্রতি সাতক্ষীরা সদর উপজেলায় মানসম্মত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ বিষয়ে স্থানীয় প্রতিনিধি ও সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণে একটি সামাজিক নিরীক্ষা পরিচালনা করেছে। সংলাপে উক্ত সামাজিক নিরীক্ষার ফলাফল এবং স্থানীয় প্রতিনিধিদের মতামত গ্রহণ করে এটিকে সমৃদ্ধ করা হবে।

দেশের স্বনামধন্য গবেষণা প্রতিষ্ঠান সিপিডি মনে করে যে এই গবেষণার কার্যক্রম সামনের দিনে সরকারের বিভিন্ন উদ্যোগ ও সংস্কার কর্মসূচিকে আরও দক্ষ এবং গণমুখী কর্মকান্ডকে ত্বরান্বিত করবে।

You may also like

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: মো. সাকের উল্লাহ

স্বত্ব © ২০২৪ দৈনিক লোকায়ন